ইনোভেশন শোকেজিং

 

‘ইনোভেশন শোকেজিং’ - সাফল্যের ধারাবাহিকতায় বাংলাদেশ পর্যটন করপোরেশন

বাংলাদেশ সরকারের চলমান উদ্যোগ Innovation কর্মসূচীর সাথে সামিল হয়ে বাংলাদেশ পর্যটন করপোরেশন প্রথমবারের মতো আয়োজন করেছে ‘ইনোভেশন শোকেজিং’ কর্মসূচি। এই ‘ইনোভেশন শোকেজিং’ হচ্ছে পর্যটন শিল্পের উন্নয়নের শো-কেজিং। এই উন্নয়ন শোকেজিং কর্মসূচির প্রধান আকর্ষণ ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশন এর সম্মানিত চেয়ারম্যান জনাব আখতারুজ জামান খান কবির। অনুষ্ঠানের আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পাটা বাংলাদেশ চ্যাপটার এর সভাপতি ও হোটেল রিজেন্সী এর নির্বাহী পরিচালক জনাব শহীদ হামিদ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রকল্পের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট স্পেশালিস্ট জনাব মানিক মাহমুদ। আরো উপস্থিত ছিলেন অত্র সংস্থার পরিচালক (প্রশাসন ও অর্থ) জনাব মোঃ শাহাদাৎ হোসেন, পরিচালক (বাণিজ্যিক ও পরিকল্পনা) জনাব আবদুস সবুর মন্ডল, মহাব্যবস্থাপক (সকল), অধ্যক্ষ (এনএইটচটিটিআই) এবং সংস্থার বিভিন্ন পর্যায়ের ইউনিট ব্যবস্থাপক এবং সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ পর্যটন করপোরেশন এর সম্মানিত চেয়ারম্যান জনাব আখতারুজ জামান খান কবির।  তিনি ইউনিট ব্যবস্থাপকগণের কর্মদক্ষতা মূল্যায়ন, অর্জিত সাফল্য এবং লক্ষ্য অর্জনের জন্য বিভিন্ন ইনোভেশন কার্যক্রম গ্রহণের উপর গুরুত্বারোপ ও দিক নির্দেশনা প্রদান করেন। পাটা বাংলাদেশ চ্যাপটার এর সভাপতি ও হোটেল রিজেন্সী এর নির্বাহী পরিচালক জনাব শহীদ হামিদ অনুপ্রেরণামূলক বক্তব্য প্রদান করেন। পরবর্তীতে তিনি পর্যটন উন্নয়নে ‘ইনোভেশন শোকেজিং’ এর উপর ভিডিও ক্লিপ প্রদর্শন করেন এবং মূল প্রশ্নত্তোর পর্বে ইনোভেশন সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের ব্যখ্যা ও বিশ্লেষণ করেন। 

বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে ‘ইনোভেশন শোকেজিং’ বাস্তবায়নের লক্ষ্যে অত্র সংস্থার পরিচালক (প্রশাসন ও অর্থ) জনাব মোঃ শাহাদাৎ হোসেন ও পরিচালক (বাণিজ্যিক ও পরিকল্পনা) জনাব আবদুস সবুর মন্ডল এর তত্বাবধানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ পর্যটন করপোরেশন এর সম্মানিত চেয়ারম্যান মহোদয়ের নেতৃত্বে অত্র সংস্থার বিভিন্ন পর্যায়ের ইউনিট ব্যবস্থাপকগণের উপস্থিতিতে ‘ইনোভেশন শোকেজিং’ কর্মসূচি কার্যক্রম গ্রহণ করা হয়। বর্ণিত কর্মসূচীকে বাস্তবায়ন ও নতুন নতুন উদ্ভাবনীমূলক তথ্য গ্রহণের মাধ্যমে প্রতিযোগিতামূলক এই কর্মসূচিতে বাপক এর অংশগ্রহণকারী ইউনিট ব্যবস্থাপকগণের মধ্যে ৩ জন কে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হিসেবে বিজয়ী ঘোষণা করা হয়। এরই মধ্যে ১ম স্থান লাভ করেন জনাব  মোঃ জাহিদ হোসেন, ইউনিট ব্যবস্থাপক-সিলেট, ২য় স্থান লাভ করেন জনাব মোঃ সরওয়ার উদ্দিন, ইউনিট ব্যবস্থাপক (উপল ও প্রবাল) কক্সবাজার, ৩য় স্থান লাভ করেন জনাব আলোক বিকাশ চাকমা, ইউনিট ব্যবস্থাপক-বান্দরবান। বিজয়ীগনকে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করেন জনাব আখতারুজ জামান খান কবির, চেয়ারম্যান, বাংলাদেশ পর্যটন করপোরেশন। পর্যটকদের আরাম, আভিজাত্য, নিরাপদ ও বিনোদনমূলক অবকাশ যাপনের মাধ্যমে কাঙ্খিত সেবা সুনিশ্চিত করার বিষয়ে তিনি নির্দেশনামূলক বক্তব্য প্রদান করে ‘ইনোভেশন শোকেজিং’ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।